বুধবার, ০৮ মে ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

ন্যাটোতে যোগ দিল ফিনল্যান্ড

ন্যাটোতে যোগ দিল ফিনল্যান্ড

স্বদেশ ডেস্ক:

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের মধ্যে সামরিক জোট ন্যাটোতো যোগ দিল ফিনল্যান্ড। আজ মঙ্গলবার ব্রাসেলসে ন্যাটো সদরদপ্তরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের হাত থেকে প্রয়োজনীয় কাগজপত্র নেন ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিসতো। আর এর মধ্য দিয়েই ফিনল্যান্ড ন্যাটোর সদস্যপদ লাভ করে। ফিনল্যান্ড ন্যাটোর ৩১তম সদস্য হলো।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার খবরে বলা হয়, ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ায় রাশিয়ার সঙ্গে জোটটির সীমান্ত এখন দ্বিগুণ হলো। ফিনল্যান্ড পূর্বদিকে রাশিয়ার সঙ্গে ১ হাজার ৩৪০ কিলোমিটার সীমান্ত ভাগ করে নিয়েছে। গত মে মাসে রাশিয়ার যুদ্ধের কারণে ফিনল্যান্ড সুইডেনের সঙ্গে এই নিরাপত্তা জোটে যোগ দেওয়ার আবেদন করে।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ফিনল্যান্ডের সাধারণ নাগরিকের মধ্যে ন্যাটোতে যোগ দেওয়ার জনমত তৈরি করে। দেশটির প্রায় ৮০ শতাংশ মানুষ ন্যাটোতে যোগ দেওয়ার পক্ষে মত দেয়। ।

মঙ্গলবারের এই যোগদান অনুষ্ঠান ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর সঙ্গে মিল রেখেই আয়োজন করা হয়। ১৯৪৯ সালে ন্যাটো প্রতিষ্ঠিত হয়।

 ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ এই অনুষ্ঠানের আগে বলেন, দিনটি একটি ঐতিহাসিক দিন হতে যাচ্ছে। এই জোটের জন্য এটি হবে মহান একটি দিন। দ্রুত সময়ে ফিনল্যান্ডের ন্যাটোতো যোগদান প্রক্রিয়া সম্পন্ন হয়েছে বলে জানান তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877